Wednesday, November 23, 2011

গঙ্গা অ্যাকশান প্ল্যান ও স্বামী নিগমানন্দ।

গঙ্গা অ্যাকশান প্ল্যান-এর ব্যাপারে আমরা কম বেশী সবাই জানি। যদিও এই প্ল্যান কতটা সফল বা আদৌ সফল কি না সেটা সময়ই বলবে। এখানে আমি যা বলতে চাই তা অন্য।
১৯৮৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এই প্ল্যান-এর সূচনা করেন। এরপর ১৯৯৩ সালে যমুনা , গোমতী ও দামোদর নদী গুলিকে এই প্ল্যান-এর আওতায় আনা হয়। ১৯৯৫ সালে এর নাম পরিবর্তন করে (NRCP) National River Conservation Plan রাখা হয়। ২০০০ সালে গঙ্গা অ্যাকশান প্ল্যান-এর প্রথম পর্ব শেষ হয়। যদিও সরকারি মতে এই প্ল্যান তার পূর্ব নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় প্রায় সফল তবু গঙ্গার জলের দূষণ কতটা কম হয়েছে তা নিয়ে সন্দেহের অবকাশ থেকেই যায়।
তা সে যাই হোক, GAP বা NRCP, এরা বড় বড় ব্যাপার, আমরা আদার ব্যাপারী জাহাজের খোঁজ নিয়ে কি কাজ? তবু একটু কোথাও যেন খটকা লাগে। গত ১৩ই জুন,২০১১ দেরাদুন-এ স্বামী নিগমানন্দ প্রয়াত হন। কে এই নিগমানন্দ? নিগমানন্দ, বয়স ৩৪, মাতৃ সদন নামে একটি সেবা সংস্থা'র সদস্য। মাতৃ সদন গঙ্গা উপত্যকায় বেআইনি খোঁড়াখুঁড়ি তথা পাথর কাটার প্রতিবাদে বহুদিন থেকেই আন্দোলন করে আসছে। বেআইনি খোঁড়াখুঁড়ি তথা পাথর কাটার ফলে গঙ্গার যে বিপুল দূষণ, তার প্রতিরোধ ও ওই সব কার্যকলাপ বন্ধ করার জন্য মাতৃ সদন বরাবরই সচেষ্ট। ২০০৮ থেকে মাতৃ সদন-এর বেশ কয়েক জন সদস্যের পর্যায় ক্রমে অনশন ও সত্যাগ্রহের ফলে বেআইনি কাজ কারবার মাঝে মাঝে কিছুদিন করে বন্ধ থাকলেও তা ফের শুরু হয়। শুরু হওয়ার পিছনে কাদের মদত আছে তা তদন্ত সাপেক্ষ হলেও অনুমান করা কঠিন নয়। অবশেষে স্বামী নিগমানন্দ ১৯শে ফেব্রুয়ারী অনশন শুরু করেন যা শেষ হয় ১৩ই জুন, তাঁর মৃত্যুতে। যদিও এই ব্যাপারে সরকারের খুব একটা মাথা ব্যাথা দেখা গেছে, এমন বদনাম অতি বড় নিন্দুকও দেবেন বলে মনে হয় না।
এই একটি ঘটনা একটা প্রশ্ন তুলে দেয়। গঙ্গাকে দূষণ মুক্ত করতে আমরা কি সত্যিই আগ্রহী? যদি একটু সততা আমাদের মধ্যে থাকত, অন্তত যাঁরা GAP'র সাথে জড়িত, তাহলে হয়ত ওই তরুণ সাধুকে তাঁর প্রাণ হারাতে হত না। দেশ তথা দেশের মানুষের জন্য তাঁর এই আত্মত্যাগ আমাদের অগোচরেই রয়ে গেল অথচ আমরাই বলি "মেরা ভারত মহান।" সত্য সেলুকাস, কি বিচিত্র এই দেশ।

No comments:

Post a Comment